ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আসছে সব মহাসড়ক

বদল আসছে দেশের মহাসড়কে তথা হাইওয়েতে নজরদারির ব্যবস্থায়। মহাসড়কে সব ধরনের দুর্ঘটনা ও অপরাধ রোধের উদ্যোগ নিয়েছে পুলিশ সদর দপ্তর। এ লক্ষ্যে পুলিশের বিশেষ ইউনিট ‘হাইওয়ে পুলিশ’ বেশ কিছু প্রকল্প হাতে নিয়েছে। সব মহাসড়ক ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় আসছে।


ইতিমধ্যে ঢাকা-চট্টগ্রাম ও খুলনা মহাসড়কে সিসি ক্যামেরা বসানোর কাজ শুরু হয়েছে। পর্যায়ক্রমে বাকি সড়কগুলোতেও কাজ শুরু হবে। এক বছরের মধ্যে মহাসড়কের আনাচকানাচ ক্যামেরার আওতায় আসবে। যেসব সড়কে সিসি ক্যামেরা থাকবে, সেখানে কোনো গাড়ি আইন অমান্য করলে সেটির নম্বর প্লেট কন্ট্রোল রুমে সিসি ক্যামেরার পর্দায় (স্ক্রিনে) ভেসে উঠবে।


ঠিকানা যাচাই-বাছাই হওয়ার পর মামলার কাগজপত্র চলে যাবে সংশ্লিষ্ট ঠিকানায়। যানবাহনের মালিক জানতে-বুঝতে পারবেন কী অপরাধে তার গাড়ির বিরুদ্ধে মামলা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ অন্য কেউ রাস্তায় চাঁদাবাজি করলে সে দৃশ্যও ধরা পড়বে স্ক্রিনে।


মহাসড়কের পাশাপাশি ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল, গাজীপুর ও রংপুর মহানগরী এলাকায়ও আইন অমান্য করলে একই ধরনের ব্যবস্থা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি এ ধরনের একটি নির্দেশনা দেওয়া হয়েছে পুলিশ সদর দপ্তর থেকে। নির্দেশনা পেয়ে মহানগর পুলিশ কমিশনাররা কাজ শুরু করেছেন। যেখানে সিসি ক্যামেরা নেই, সেখানে ক্যামেরা বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে।


যানবাহনের ঠিকানায় মামলার কাগজপত্র চলে গেলে আইন মানার অভ্যাস তৈরি হবে বলে মনে করছেন পুলিশ কর্মকর্তারা। পাশাপাশি পুলিশের বিরুদ্ধে অনিয়মের অভিযোগও কমবে। কিছুদিন আগেও এসব বিষয়ে পুলিশ সদর দপ্তরে বৈঠক হয়েছে। হাইওয়ে এবং জেলা পুলিশও আলাদা বৈঠক করছে। হাইওয়ে থানা-পুলিশের সঙ্গে জেলার থানা- পুলিশও আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে বলে পুলিশ সদর দপ্তর সূত্র জানিয়েছে।


সিসি ক্যামেরার বিষয়ে পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, ‘ইন্টেলিজেন্ট ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম চালু হওয়ার পর অটোমেটিক নম্বর প্লেট শনাক্তকরণ, যানবাহনের গতিপথ নির্ধারণ, হাইস্পিড ডিটেকশন ও ট্রাফিক আইন লঙ্ঘনকারী যান দ্রুত শনাক্ত করা সম্ভব হবে। ক্যামেরা স্থাপিত হলে অন্ধকার ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়ায়ও রাস্তায় চলাচলরত যানবাহনের নম্বর প্লেটের স্পষ্ট ছবি ধারণ ও সংরক্ষণ করার ব্যবস্থা থাকবে। কোথাও কোনো ঝামেলা বা অপরাধের কারণে লোকসমাগম বেশি হলে মনিটরিং সেলে আগাম সংকেত চলে আসবে। আইন অমান্য করার পর পুলিশ না ধরলেও সমস্যা নেই। যানবাহনের ঠিকানায় মামলার কাগজপত্র চলে যাবে। মামলার তথ্য চলে যাবে মোবাইলেও। বিভিন্ন দেশে এভাবেই যানবাহনের অপরাধ নিয়ন্ত্রণ করা হয়। সিসিটিভির ফুটেজ প্রায় এক মাস সংরক্ষণে থাকবে। মামলা হওয়ার পর নির্দিষ্ট সময়ে জরিমানা দিয়ে কাগজপত্র ঠিক করতে হবে মালিকদের।


পুলিশ সূত্র জানায়, এডিপির অর্থায়নে পুলিশের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সম্প্রতি পুলিশ সদর দপ্তরে বৈঠক করেন ঊর্ধ্বতন কর্মকর্তারা। সেখানে হাইওয়ে পুলিশের বিভিন্ন প্রকল্প নিয়ে আলোচনা হয়। ওই আলোচনায় প্রকল্প পরিচালক জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ২৫০ কিলোমিটার রাস্তায় ১৪২৭টি ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো নিয়ে আলোচনা হয়। ক্যামেরাগুলো বসবে ৪৯০টি স্পটে। এসব ক্যামেরার মাধ্যমে মহাসড়কে সার্বক্ষণিক নজরদারি সম্ভব হবে। হাইওয়ে মনিটরিং সিস্টেমের চূড়ান্ত সার্ভে সম্পন্ন হয়েছে। এ জন্য ১১৪টি লাইট পোলের প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। বিদেশ থেকে সিসি ক্যামেরাও আনা হয়েছে। মেঘনাঘাট হাইওয়ে কমান্ড ও কন্ট্রোল সেন্টারে মনিটরিং ও ডেটা সেন্টার স্থাপনের কাজ চলছে। ডেটা সংযোগের জন্য বিটিসিএলের সঙ্গে খসড়া চুক্তি চূড়ান্ত হয়েছে। বাকি সড়কগুলোর জন্য আলাদাভাবে বৈঠক করছেন পুলিশ কর্তারা।


হাইওয়ে পুলিশের একটি সূত্র জানায়, যাত্রীদের নিরাপত্তার পাশাপাশি গাড়ির বেপরোয়া গতি ঠেকাতে ‘অটোমেটিক ডিটেকশনব্যবস্থা’ চালু করতে যাচ্ছে হাইওয়ে পুলিশ। এ ব্যবস্থায় বেপরোয়া গতির গাড়িগুলো স্বয়ংক্রিয়ভাবে মামলার আওতায় আসবে। সড়কে নির্ধারিত দূরত্বে সিসি ক্যামেরা বসানো হবে। কয়েকটি পুলিশ স্টেশনে সিসিটিভির কন্ট্রোল রুম স্থাপন করা হবে। পুলিশ সদর দপ্তর ও হাইওয়ে পুলিশের সদর দপ্তরেও আলাদাভাবে কন্ট্রোল রুম থাকবে।


এ প্রসঙ্গে হাইওয়ে পুলিশের এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, ‘যানবাহনের গতি বেশি হলে, ট্রাফিক আইন না মানা হলে মামলার নম্বর যানবাহনের মালিকের মোবাইলে চলে যাবে। গাড়ির ঠিকানায় যাবে মামলার কাগজ। সড়কে কেউ চাদাবাজি করলে তাকে দ্রুত চিহ্নিত করে আইনের আওতায় আনা যাবে। টমটম-নছিমন প্রভৃতি মহাসড়কে উঠলে সেগুলোর বিরুদ্ধেও মামলা চলে যাবে নির্দিষ্ট ঠিকানায়। ইতিমধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিসি ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে। সার্বক্ষণিক নজরদারি বাড়াতে চারটি জোন করা হয়েছে। এগুলো হচ্ছে ঢাকা, কুমিল্লা, ফেনী ও চট্টগ্রাম জোন। এসব জোনের ২৫০ কিলোমিটারজুড়ে সিসি ক্যামেরা বসানোর কাজ শেষ পর্যায়ে আছে। চারটি জোনে ১৪২৭টি সিসি ক্যামেরা বসছে। এসবের মধ্যে লং ভিশন পিটিজেড ডোম ক্যামেরা ১৬টি, পিটিজেড ডোম ক্যামেরা ৪৭১টি, বুলেট ক্যামেরা ৯২৪টি ও চেক পয়েন্ট ক্যামেরা ১৬টি। বিদুৎ চলে গেলে ব্যাকআপ পাওয়ার সিস্টেমসহ ৪৯০টি ক্যামেরার পোল রয়েছে। পাশাপাশি ১টি সেন্ট্রাল কমান্ড কন্ট্রোল সেন্টার, ৫টি মনিটরিং সেন্টার, ৫ পেটাবাইটের ডেটা সেন্টার, ডেটা সেন্টারের মডিউলার সিস্টেম (এসিসহ), নেটওয়ার্ক সিস্টেম, ভিড়িও ম্যানেজমেন্ট সিস্টেম, ভিপিও অ্যানালাইসিস সিস্টেম ও অটোমেটিক নম্বর প্লেট রিকগনিশন সিস্টেম রয়েছে। ক্যামেরা স্থাপনের পর অন্য মহাসড়কগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। সড়কে দুর্ঘটনাজনিত মামলাগুলোর তদন্তে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। মহাসড়কে অপরাধ ঘটলে ফুটেজ বিশ্লেষণ করে অপরাধী শনাক্ত করতে একাধিক আধুনিক অ্যাপ্লিকেশন সমন্বিত একটি বিশ^মানের আইটি সেকশন স্থাপন করা হচ্ছে। কোনো সড়কে দুর্ঘটনা ঘটিয়ে পালিয়ে গেলেও কয়েক ঘণ্টার মধ্যেই অপরাধী ধরা পড়বে।’


হাইওয়ে পুলিশের প্রধান ও অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান দেশ রূপান্তরকে বলেন, ‘মহাসড়কে শৃঙ্খলার আরও উন্নতি করতে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। পুলিশ সদর দপ্তর আমাদের নানাভাবে সহায়তা করছে। সারা দেশের মহাসড়কগুলো সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। ঢাকা-চট্টগ্রাম সড়কে ক্যামেরা বসানের কাজ প্রায় শেষ। ঢাকা-খুলনা মহাসড়কেও শিগগির ক্যামেরা বসবে আশা করছি। সড়কে যেসব যান আইন অমান্য করবে সহজেই তারা আইনের আওতায় আসবে।’


পুলিশ সূত্র জানায়, সড়কের অপরাধ রোধ করতে নতুন থানার কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে হাইওয়ে পুলিশ। এ জন্য একটি প্রস্তাব পাঠনো হয়েছে মন্ত্রণালয়ে। থানাগুলো হবে কক্সাবাজারের মেরিন ড্রাইভ, সাবরাং, মহেশপুর, রাঙ্গামাটি সদর, কাপ্তাই, খাগড়াছড়ি, দীঘিনালা, বান্দরবানের চিম্বুক, নীলাচল, নোয়াখালীর বেগমগঞ্জ, চাঁদপুরের হাজীগঞ্জ, রাজশাহীর গোদাগাড়ী, নওগাঁর মান্দা, পতœীতলা, নওহাটা, বগুড়ার মহাস্থানগড়, শেরপুর, চাঁপাইনবাবগঞ্জের কানসাট, জয়পুরহাটের কালাই, সিরাজগঞ্জের শাহজাদপুর, রংপুরের কাউনিয়া, কুড়িগ্রামের নাগেরশ^রী, লালমনিরহাটের সদর, দিনাজপুরের ফুলবাড়ী, দিনাজপুর সদর, ঘোড়াঘাট, ঠাকুরগাঁও সদর, নীলফামারীর জলঢাকা, ঢাকার কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জের কাঞ্চন, মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী, টাঈাইলের নাগরপুর, এলেঙ্গা, গাজীপুরের চন্দ্রা, নরসিংদীর ঘোড়াশাল, ময়মনসিংহের শম্ভুগঞ্জ, মুক্তাগাছা, জামালপুরের সরিষাবাড়ী, শেরপুরের গৌড়দ্বার, ফরিদপুরের মুন্সিবাজার, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, ভাটিয়াপাড়া, শরীয়তপুরের জাজিরা, বাগেরহাটের মোল্লাহাট, খানজাহান আলী, মোংলা, সাতক্ষীরার সদর, ঝিনাইদহের আরাপপুর, নড়াইলের লোহাগড়া, কুষ্টিয়ার গড়াই, চুয়াডাঙ্গার সদর, দর্শনা, মেহেরপুর সদর, মাদারীপুরের মোস্তফাপুর, যশোরের খাজুরা, পিরোজপুর সদর, ঝালকাঠির গাবখান, দপদপিয়া, ভোলার বাংলাবাজার, চরফ্যাশন, পটুয়াখালীর পায়রা, লেবুখালী, কুয়াকাটা, বরগুনার আমতলী, কিশোরগঞ্জের মিঠামইন, সিলেটের চারখাই, ফেঞ্চুগঞ্জ, ভোলাগঞ্জ, হবিগঞ্জের মাধবপুর, মৌলভীবাজারের কুলাউড়া, সুনামগঞ্জের জামালগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার সৈয়দাবাদ।


বর্তমানে জাতীয় মহাসড়ক ৯৬টি ও আঞ্চলিক মহাসড়ক আছে ১২৬টি। এসব মহাসড়ক সংলগ্ন থানায় ক্যামেরা নিয়ন্ত্রণ করার যন্ত্রপাতি বসানোর কথা ভাবছে পুলিশ।


পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, ‘২০১৫ সালের ১ আগস্ট ২২টি মহাসড়কে থ্রি-হুইলার, অটোরিকশা, অটোটেম্পো ও অযান্ত্রিক যানবাহনের চলাচল নিষিদ্ধ করা হয়েছিল। একটি প্রজ্ঞাপনও জারি করা হয়েছিল। রাজনৈতিক নেতা ও পুলিশের কারণেই মহাসড়কে এসব যান চলাচল বন্ধ করা যাচ্ছে না। তারা নিয়মিত নিদিষ্ট অঙ্কের চাঁদা পায়। চাঁদার ভাগ কতিপয় ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জেলা-উপজেলার রাজনৈতিক নেতাদের পকেটে যায় বলে আমাদের কাছে তথ্য রয়েছে। বিষয়টি সরকারের হাইকমান্ডকে জানানো হয়েছে।’


তিনি বলেন, ‘মহাসড়কে চিরতরে এসব যান চলাচল বন্ধ করতে কিছুদিন আগে পুলিশ সদর দপ্তর থেকে রেঞ্জ ডিআইজি ও এসপিদের বিশেষ বার্তা পাঠানো হয়েছে। জোরালো অভিযান চালাতে হাইওয়ে পুলিশকেও নির্দেশ দেওয়া হয়েছে।’

ads

Our Facebook Page